আন্তর্জাতিক

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সীদ্ধান্ত জ্যামাইকার

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্য আমেরিকার ক্যারিবীয় অঞ্চলের দেশ জ্যামাইকা। দেশটির সরকার জানিয়েছে, গাজায় চলমান ইসরায়েলের যুদ্ধ এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ক্রমবর্ধমান মানবিক সংকটের পরিপ্রেক্ষিতে তারা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর, আল জাজিরা।

জ্যামাইকার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই সিদ্ধান্ত জাতিসংঘ সনদের নীতিগুলোর প্রতি জ্যামাইকার দৃঢ় প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এটি রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও শান্তিপূর্ণ সহাবস্থানের পাশাপাশি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারের স্বীকৃতি প্রদান করবে।

Jamaica recognizes the State of Palestine ! pic.twitter.com/HQUWteQurM

— Ambassador Majed Bamya 🇵🇸 (@majedbamya) April 23, 2024

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের উপ-পর্যবেক্ষক রাষ্ট্রদূত মাজেদ বামিয়ার এক্স হ্যান্ডেলে জ্যামাইকার স্বীকৃতি প্রদানের আনুষ্ঠানিক ঘোষণাপত্র।

এ নিয়ে জ্যামাইকার পররাষ্ট্রমন্ত্রী কামিনা জনসন স্মিথ বলেছেন, ইসরাইল ও ফিলিস্তিনের সংঘাতের শান্তিপূর্ণ সমাধান দেখতে চায় তার দেশ। তবে সেটি সামরিক উপায়ে নয়, হতে হবে কূটনৈতিক আলোচনার মাধ্যমে।

উল্লেখ্য, মার্চের শেষ সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক বৈঠকের পর যৌথ ঘোষণায় ইউরোপের চারটি দেশ স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টার প্রধানমন্ত্রীরা জানান, তাদের দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত। জ্যামাইকার ঘোষণার পর সবমিলিয়ে ১৪২টি দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো।