খেলাধুলা

ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে চান আমির

সম্ভাবনার সব রসদ নিয়েই আবির্ভূত হয়েছিলেন ক্রিকেট বিশ্বে। কিন্তু ফিক্সিংয়ের ভয়াল থাবায় ক্যারিয়ারের শুরুতেই বিতর্ক সঙ্গী হয় পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরের। নিষিদ্ধ হন ৫ বছরের জন্য। এরপর ক্রিকেটে ফিরে ২০২০ সালে নেন অবসর। সবমিলিয়ে ক্যারিয়ারে ১৪ বছরের মধ্যে ৯ বছরই ছিলেন জাতীয় দলের বাইরে।

সম্প্রতি অবসর ভেঙ্গে আবারও পাকিস্তান দলে ফিরলেন বাঁহাতি এই পেসার। তবে তার প্রত্যাবর্তন মেনে নিতে পারেননি দেশটির সাবেক ক্রিকেটারদের অনেকেই। সাবেক পিসিবি চেয়ারম্যান রমিজ তো বলেই দিয়েছিলেন, জাতীয় দলে আর দেখতে চাননা আমিরকে। এনিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেন আমির।

মোহাম্মদ আমির বলেন, আমার ভুলের শাস্তি পেয়েছি। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত নির্বাসিত ছিলাম। ২০২০ থেকে ২০২৪ সাল পর্যন্ত খেলা থেকে দূরে ছিলাম। ক্যারিয়ারের ৯টি বছর হারিয়েছি। সবই আল্লাহর ইচ্ছা। আমি সেসব কিছু পেছনে ফেলে এসেছি। আর মনে রাখতে চাইনা। মানুষ ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যায়। উনি এখনো আগের অবস্থানে পড়ে আছেন। কেন সেটা উনিই ভালো জানেন। এ বিষয়ে আর কথা না বলাই ভালো।

অবসরের পর যুক্তরাজ্যে থিতু হন আমির। এসময় পিএসএল ও অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা চালিয়ে যান তিনি। তবে অংশ নেননি পাকিস্তানের ঘরোয়া কোনো আসরে। যা নিয়ে প্রশ্ন তোলেন দেশটির সাবেক ক্রিকেটার মোহাম্মদ হাফিজ ও কামরান আকমল। জবাবে আমির বলেন, ঘরোয়া ক্রিকেট না খেলে আমার আর ইমাদের আন্তর্জাতিক দলে ফেরা নিয়ে অনেকেই সমালোচনা করছেন। কিন্তু আমার প্রশ্ন, পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসর কোনটি? পিএসএল। আমরা দু’জনই সেখানে খেলেছি ও পারফর্ম করেছি। তাহলে টি-টোয়েন্টি দলে ফেরায় নিয়মভঙ্গ হলো কীভাবে?

এদিকে পাকিস্তান দলকে উজ্জীবীত করতে এবার আর্থিক পুরস্কার ঘোষণা করেছে পিসিবি। আসন্ন টি-২০ বিশ্বকাপ জিতলে প্রত্যেক ক্রিকেটারকে ১ লাখ ডলার করে দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির বোর্ড চেয়ারম্যান মোহসিন নকভী।

আরও খবর

Sponsered content