খেলাধুলা

বাঘের থাবায় ধুঁকছে জিম্বাবুয়ে, ৪১ রানে নেই ৭ উইকেট

চারবছর পর বাংলাদেশ সফরে এসেছে জিম্বাবুয়ে। টাইগারদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবেন সিকান্দার রাজা-শন উইলিয়ামসরা। তবে সিরিজের প্রথম ম্যাচের শুরুটা খুব ভালো হলো না জিম্বাবুয়ের। উইকেট বৃষ্টিতে মাত্র ৪১ রান তুলতেই ৭ ‍উইকেট হারিয়ে ধুঁকছে সিকান্দার রাজার দল।

শুক্রবার সন্ধ্যায় ছয়টায় শুরু হওয়া ম্যাচে টসে জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ইনিংসের প্রথম বলেই শরিফুল ইসলামের বলে চার মেরে দারুণ শুরুর আভাস দেন জিম্বাবুয়ের তরুণ ব্যাটার জয়লর্ড গাম্বি। মাঝে চার বল ডট দিয়ে শেষ বলে আবারও চার মারেন এই ব্যাটার। প্রথম ওভারেই জিম্বাবুয়ে তোলে ৮ রান। তবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ম্যাচের রঙ তখনও দেখা বাকি।

ইনিংসের দ্বিতীয় ওভারে বলে আসেন স্পিন অলরাউন্ডার শেখ মেহেদী। তিনি এসে শুরুতেই দলকে ব্রেক থ্রু এনে দেন। তার দ্বিতীয় বলে বোল্ড হয়ে শূন্য রানে ফিরে যান জিম্বাবুয়ের ওপেনার ক্রেইগ আরভিন। তৃতীয় ওভারে শরিফুলের প্রথম তিন বলেই চার মেরে আগ্রাসী রূপ দেখানোর আভাস দেন তিন নম্বরে নামা ব্রায়ান বেনেট। ওপেনার গাম্বির সাথে জুটি বেধে তোলেন ২৮ রান। তবে এই জুটিতে আঘাত করেন দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা সাইফউদ্দিন। তার লুজ বলে শর্ট ফাইনে তাসকিনের হাতে গাম্বি ক্যাচ দিলে ভাঙ এই জুটি। এরপরই শুরু জিম্বাবুয়ে ব্যাটারদের যাওয়া-আসার মিছিল। ২ উইকেটে ৩৬ রান তোলা জিম্বাবুয়ের স্কোরকার্ড দাঁড়ায় ৪১/৭।

মূলত ষষ্ট ওভারে মেরুদণ্ড ভেঙে যায় জিম্বাবুয়ের ব্যাটিং লাইনের। ৫ দশমিক ১ ওভারে শেখ মেহেদীর বলে রানআউট হয়ে ফেরেন বেনেট। পরের বলেই উইকেরক্ষকের হাতে ক্যাচ দিয়ে গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফিরে যান জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। পাওয়ার প্লেতে সফরকারীরা ৪ উইকেটে সংগ্রহ করে ৩৮ রান।

পরের ওভারে বোলিংয়ে আসেন স্পিড স্টার তাসকিন আহমেদ। সপ্তম ওভারের প্রথম দুই বলেই শন উইলিয়ামস ও রায়ান বার্লকে সাজঘরে ফেরান তাসকিন। দুইজনই গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফিরেছেন। পরের ওভারে সাইফউদ্দিনের দ্বিতীয় শিকার লুক জঙ্গি। তার এই উইকেটে জিম্বাবুয়ের স্কোর দাঁড়ায় ৭ দশমিক ৪ ওভারে ৪১/৭। এই বিপর্যয়ের মধ্যে দলকে টেনে তোলার চেষ্টা চালাচ্ছেন ক্লাইভ মানদান্দে ও ওয়েলিংটন মাসাকাদজা। ২০ বলে ১৫ রানে ব্যাট করছে এই জুটি।

এই প্রতিবেদন লেখার সময় ১১ ওভারে জিম্বাবুয়ের সংগ্রহ ৫৬ রান। মানদান্দে ১৫ বলে ১৪ রান এবং ওয়েলিংটন মাসাকাদজা ১১ বলে ১ রানে ব্যাট করছেন। তাসকিন, শেখ মেহেদী ও সাইফউদ্দিন দুইটি করে উইকেট শিকার করেছেন।

আরও খবর

Sponsered content