খেলাধুলা

রিংকুকে বাদ দেয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল’

ভারতের টি-টোয়েন্টি দলে অভিষেক হওয়ার পর থেকেই আলো ছড়িয়েছেন রিংকু সিং। মারকুটে স্বভাবের এই ব্যাটার চার-ছক্কার ফুলঝুরি ছোটান। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ১৫ সদস্যের ঘোষিত স্কোয়াডে রাখা হয়নি তারকা এই ব্যাটারকে। রিংকুকে বিশ্বকাপ দলে না রাখার ব্যাখ্যা দিতে গিয়ে ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার জানিয়েছেন, এটা তাদের জন্য সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল।

গত বছরের আগস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় রিংকু। অভিষেকের পর থেকে ভারতের জার্সিতে ১৫ ম্যাচের ১১টিতে ব্যাটিং করেছেন বাঁহাতি এই ব্যাটার। যেখানে ৮৯ গড় এবং ১৭৬.২৩ স্ট্রাইক রেটে রিংকু করেছেন ৩৫৬ রান। ভারতের গয়ে আশা জাগানিয়া পারফরম্যান্স করে দেখালেও চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) হাসছে না রিংকুর ব্যাট।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে ১৫০ স্ট্রাইক রেটে ৯ ইনিংসে মাত্র ১২৩ রান করেছেন তিনি। যদিও বিশ্বকাপ দলে জায়গা না পাওয়ার পেছনে বর্তমান পারফরম্যান্স কিংবা রিংকুর কোন ভুল দেখছেন না ভারতের প্রধান নির্বাচক। মূলত ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের অচেনা কন্ডিশনে বাড়তি বোলিং অপশনের আশায় পেস বোলিং অলরাউন্ডার শিভাম দুবেকে দলে নিয়েছে ভারত। রিংকুর মতো শুভমান গিলের সুযোগ না পাওয়াকেও দুর্ভাগ্যজনক বলছেন আগারকার।

সংবাদ সম্মেলনে রিংকু সিংকে বিশ্বকাপে না রাখার প্রশ্নে বিসিসিআইয়ের প্রধান নির্বাচক অজিত আগারকার বলেন, দল নির্বাচনের সময় সবচেয়ে বড় সিদ্ধান্ত ছিল বাঁহাতি এ ব্যাটারকে বাদ দেয়া। এটা ওর দুর্ভাগ্য। ওর কোনো ভুল নেই। ১৫ জনের বেশি খেলোয়াড় আছে দলে থাকার মতো। দুর্দান্ত ফর্মে দুজন উইকেটকিপার নিয়েছি আমরা, একজন বাড়তি ব্যাটারকে বসেও থাকতে হবে। যে কারণে আমরা ভেবেছি বোলার বাড়িয়ে নিই। কারণ, সেখানে কেমন কন্ডিশন থাকবে, আমরা জানি না।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের অভিযান শুরু হবে আগামী ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে। ৯ জুন দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান। ‘এ’ গ্রুপে ভারতের প্রতিপক্ষ হিসেবে আরও আছে কানাডা ও যুক্তরাষ্ট্র। ২০ দল নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে আগামী ১ জুন।