খেলাধুলা

ইসরায়েলি হামলায় বন্ধু ও ভাইকে হারিয়েছি: ফিলিস্তিনি ফুটবলার

২০০৮, ২০১২ ও ২০১৪; গাজায় তিনটি ইসরায়েলি সামরিক হামলার মধ্য দিয়ে জীবনযাপন করেছেন ফিলিস্তিনের খান ইউনিসের বংশোদ্ভূত ফুটবলার মাহমুদ ওয়াদি। বর্তমানে আরব কন্ট্রাক্টরদের হয়ে মিসরীয় প্রিমিয়ার লীগের আল মোকাওলুন আল আরব এসসি ক্লাবে ফুটবল খেলছেন কায়রোতে। ইসরায়েলি হামলার ভয়াবহ দিনগুলো ভক্তদের সাথে শেয়ার করেন এই ফুটবলার। শনিবার (২ মার্চ) এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সামরিক হামলার বিষদ বর্ণনা দিয়েছেন এই ফিলিস্তিনি ফুটবলার। বলেন, ভোর হবে কিনা ভেবে প্রতি রাত কাটাতেন। যদিও, তিনি গাজায় বন্ধু ও পরিবার নিয়ে ভীষণ চিন্তিত।

তিনি আরও বলেন, ‘আমার চাচাতো ভাই শহীদ হয়েছেন। বন্ধু শহীদ হয়েছে। আমার শৈশবের স্মৃতি নষ্ট হয়ে গেছে। দখলদারিত্ব গাজায় বসবাসরত সবার জীবনকে ধ্বংস করেছে’।

যদিও কেউ এই যুদ্ধে বেঁচে যায়, তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারবে না। কারণ- গাজায় চাকরির সুযোগ নেই, শিক্ষা নেই, অফিস বা বাজার নেই। ইসরায়েলিরা সেখানে সব ফিলিস্তিনিদের হত্যা করেছে। কষ্ট ভুলতে পারি না, তবে এই সংগ্রাম আমাদের অনুপ্রাণিত করবে, ইসরায়েলের বিরুদ্ধে।

উল্লেখ্য, গাজায় চলমান যুদ্ধের মধ্যে মাহমুদ ওয়াদির ফুটবলার হয়ে ওঠার সংগ্রামকে অনুপ্রাণিত করবে লাখো ফিলিস্তিনিকে এমনটাই আসা করেন তিনি।